আন্দোলনের প্রভাবে সবজির দাম বেড়ে দ্বিগুণ

0
278

খবর ৭১ঃসপ্তাহের ব্যবধানে রাজধানীতে সব ধরনের সবজির দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। তবে সবজির দাম বাড়লেও কিছুটা কমেছে কাঁচামরিচের দাম। এছাড়া ডিম ও মুরগির দাম অপরিবর্তিত রয়েছে।

ব্যবসায়ীরা বলছেন, টানা বৃষ্টি ও নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের প্রভাবে সবজির দাম বেড়েছে।

শুক্রবার রাজধানীর কারওয়ানবাজার, রামপুরা, মালিবাগ, খিলগাঁও, সেগুনবাগিচা ও শান্তিনগরের বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

বাজার ঘুরে দেখা যায়, পটল, ঝিঙা, ধুন্দল, কাকরল, চিচিংগা, ঢেঁড়স, মিষ্টি কুমড়া, করলাসহ প্রায় সব সবজির দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। গত সপ্তাহে এসব বিক্রি হয়েছে ২৫-৩০ টাকা কেজিতে। আর এই সপ্তাহে সবকটির দাম ৪০ টাকা ছাড়িয়েছে। তবে বেগুন ও পেঁপের দাম অপরিবর্তিত রয়েছে। ২০-৩০ টাকা কেজির মধ্যে পাওয়া যাচ্ছে এই সবজি।

গত সপ্তাহের মতো সবজির মধ্যে বাজারে এখনও সব থেকে বেশি দামে বিক্রি হচ্ছে টমেটো এবং বরবটি। প্রায় সব বাজারেই পাকা টমেটো বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা কেজি দরে। তবে ৪০ টাকা কেজি বিক্রি হওয়া বরবটির দাম বেড়ে এখন ৫০-৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে একমাসের বেশি সময় ধরে কাঁচামরিচ চড়া দামে বিক্রি হচ্ছে। তবে শুক্রবার মরিচের দাম কিছুটা কমে ১০০-১৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে। গত সপ্তাহের মতোই ১০৫-১১০ টাকা বিক্রি হচ্ছে ডিমের ডজন।

সবজির এ দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, কয়েকদিন ধরেই টানা বৃষ্টি হচ্ছে। এতে অনেক চাষির ক্ষেত নষ্ট হয়েছে। আবার অনেকে সবজি তুলতে পারছেন না।

কারওয়ান বাজারের ব্যবসায়ীরা বলেন, বাজারে এখন সব সবজিই পাওয়া যাচ্ছে, তবে সরবরাহ কিছুটা কম। কয়েক দিনের টানা বৃষ্টি এর সঙ্গে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলছে। সবকিছু মিলিয়ে সবজির দাম বেড়ে গেছে।

সাধারণত সবজি রাতে বহন করা হয়। তাই এখানে শিক্ষার্থীদের আন্দোলনের প্রভাব পড়ার কথা না। এ বিষয়ে ব্যবসায়ীরা বলেন, সবজির গাড়ি রাতে আসে সে সময় শিক্ষার্থীদের আন্দোলন চলে না এটা ঠিক। কিন্তু অনেক পরিবহন মালিক ভয়ে ঢাকায় পরিবহন পাঠাচ্ছেন না।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here