আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল ও প্রাকৃতিক গ্যাসের দাম বাড়বে

0
432

খবর৭১:আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল ও প্রাকৃতিক গ্যাসের দাম বাড়বে। পণ্য বাজার নিয়ে বিশ্বব্যাংকের সর্বশেষ পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে এ বছর প্রতি ব্যারেল জ্বালানি গড় মূল্য হবে ৬৫ ডলার। যা বিগত বছরের চেয়ে ২০ শতাংশ বেশি। ২০১৭ সালে জ্বালানি তেলের গড় দাম ছিল ৫৩ ডলার।

বিশ্বব্যাংক জানিয়েছে একদিকে তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক উৎপাদন কমিয়েছে, অপরদিকে বিশ্বব্যাপী জ্বালানি তেলের চাহিদা বেড়েছে। সে কারণেই তেলের দাম কিছুটা বাড়বে।

এছাড়া বিশ্বব্যাংকের ওই প্রতিবেদনে এ বছর প্রাকৃতিক গ্যাসের দামও বিগত বছরের তুলনায় ২০ শতাংশ বাড়বে বলে জানানো হয়েছে। এতে বলা হয়েছে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) গড় দাম (জাপানে সরবরাহের ক্ষেত্রে) প্রতি মিলিয়ন ব্রিটিশ থারমাল ইউনিট (এমএমবিটিইউ) ৮.৮০ ডলারে উন্নীত হতে পারে, যা ২০১৭ সালে ছিল ৮ ডলার ৪ সেন্ট।

সংস্থাটির সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, ওপেক দেশগুলোর উদ্দেশ্যই ছিল, তেলের উৎপাদন কমিয়ে দাম বাড়ানো। এ ছাড়া ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপের শঙ্কা, ইরান ও সৌদি আরবের মধ্যে অস্থিরতা মার্চে জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে ভূমিকা রেখেছে।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here