আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু “রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ’র”

0
293

 

রাজিব আহম্মেদ, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ আজ ১৭ এপ্রিল মঙ্গলবার সিরাজগঞ্জের শাহজাদপুরে আনুষ্ঠানিক ভাবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ’র শিক্ষা কার্যক্রমের শুরু হলো। এটি দেশের ৩৫ তম পাবলিক বিশ্ববিদ্যালয়।

শাহজাদপুর মহিলা ডিগ্রী কলেজের ভাড়াকৃত অস্থায়ী ভবনের হলরুমে উদ্বোধনী অনুষ্ঠানটি হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিত ঘোষ । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, আরো উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সোহেলী লায়লা, মিল্ক ভিটার ভাইস চেয়ারম্যান এডভোকেট আব্দুল হামিদ লাভলু, উপজেলা ভাইস চেয়ারম্যান মুস্তাক আহমেদ, প্রফেসর আব্দুল আজিজ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সোহরাব হোসেন ।

এছাড়াও উপস্থিত ছিলেন, বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডা. ইউনুস আলী খান, শাহজাদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শফিকুজ্জামান শফি, বাংলাদেশ মানবাধিকার কমিশন উপজেলা শাখার যুগ্ম সম্পাদক রাজিব রাসেল, পৌর যুবলীগের সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম শাহু, উপজেলা যুবলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক রাজিব শেখ, উপজেলা ছাত্রলীগের সভাপতি মাহবুবে ওয়াহিদ শেখ কাজল, সাধারণ সম্পাদক ইসলাম শেখ সহ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রছাত্রীরা।

বক্তারা সবাই শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ জানান। তারা সকলেই ছাত্রছাত্রী ও শিক্ষক মন্ডলীদের শুভকামনা জানান, সেই সাথে তাদের শাহজাদপুর বাসীর পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা আশ্বাস প্রদান করা হয় ।

স্থাপিত অস্থায়ী একাডেমিক ভবনে তিনটি অনুষদের ক্লাস শুরু হবে।
অনুষদগুলো হলো- রবীন্দ্র অধ্যয়ন বিভাগ, সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগ এবং অর্থনীতি বিভাগ। এর আগে রোববার (১ এপ্রিল) থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়।

গত বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের পাবলিক রিলেশন অফিসার মো. রওশন আলম।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে উপাচার্য বিশ্বজিৎ ঘোষ বলেন, অবকাঠামো নির্মাণ সম্পন্ন না হওয়া পর্যন্ত রবীন্দ্র অধ্যায়ন বিভাগ এবং সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ স্ট্যাডিস এই দুটি বিভাগের ক্লাস নেয়া হবে শাহজাদপুর মহিলা ডিগ্রি কলেজের নবনির্মিত ৪তলা ভবনে এবং অর্থনীতি বিভাগের ক্লাস নেয়া হবে পার্শ্ববর্তী মওলানা সাইফুদ্দীন এহিয়া ডিগ্রি কলেজে।

তিনি আরও জানান, শাহজাদপুরের বুড়ি পোতাজিয়া মৌজায় প্রায় ৩০০ একর সরকারি খাস জমির ওপর নকশা চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে একশত একর জমি অচিরেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে জেলা প্রশাসন। পর্যায়ক্রমে বাকি জমি হস্তান্তর করা হবে। চলতি বছরের শেষ দিকে নির্মাণ প্রক্রিয়া শুরু হবে।

এ বিষয়ে শাহজাদপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ রুহুল আমিন বলেন, আমরা এই বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম এখানে শুরু করতে পেরে আনন্দিত এবং ক্লাস শুরুর সেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় রয়েছি।

প্রসঙ্গত, দেশের ৩৫তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ২০১৬ সালের ২৬ জুলাই রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ বিল সংসদে বিল পাস হয়। শাহজাদপুর উপজেলার বুড়ি পোতাজিয়া মৌজায় রবীন্দ্রনাথেরই রেখে যাওয়া ১শ একর খাস জমির ওপর এ বিশ্ববিদ্যালয় স্থাপনের স্থান নির্ধারণ করা হয়।

২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি ও ক্লাস শুরু কার্যক্রমের মধ্যদিয়ে সিরাজগঞ্জ তথা শাহজাদপুরবাসীর দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়ন হচ্ছে।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here