আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে গেল গুগল প্লাস এর কার্যক্রম

0
395

খবর৭১ঃ অতঃপর আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে গেল গুগল প্লাস এর কার্যক্রম। ফেসবুক ও টুইটারকে টেক্কা দিতে আট বছর আগে এই সামাজিক যোগাযোগ নেটওয়ার্কটি চালু করেছিল সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। সাইটটি জনপ্রিয় করার নানা প্রচেষ্টায় ব্যর্থতা ও গত বছরের শেষ নাগাদ নিরাপত্তা ত্রুটি ধরা পড়ার পর এটি বন্ধ করে দেয়ার ঘোষণা দেয়া হয়। খবর বিবিসি।
২০১১ সালে গুগল প্লাস চালু হয়। চালুর কয়েক সপ্তাহের মধ্যেই কয়েক লাখ ব্যবহারকারী এই সামাজিক যোগাযোগ মাধ্যমে সাইনআপ করে। কিন্তু সাইনআপ করা অল্পসংখ্যক মানুষই এটি ব্যবহার করত। সে সময়ই অনেক বিশ্লেষক মাধ্যমটির অন্তিমযাত্রা নিয়ে লিখতে শুরু করেছিলেন।
যদিও আশা ছাড়েনি গুগল। নানা পরিবর্তন ও সংযোজন এসেছে। কিন্তু ২০১৮ সালে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁসের পর হতাশ হয়ে পড়ে গুগল কর্তৃপক্ষ। প্লাটফর্মটি বন্ধ করার সিদ্ধান্ত নেয়।
গত মাসের মাঝামাঝি সময়ে গুগল প্লাস বন্ধ করে দেয়ার চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করে গুগল। সে সময় বলা হয়, ২ এপ্রিল থেকে ব্যবহারকারীদের তথ্য মুছে ফেলার প্রক্রিয়া শুরু হবে।
তবে গুগল প্লাসের সব তথ্য স্থায়ীভাবে মুছে ফেলা হবে না। গুগলের ইন্টারনেট অ্যান্ড আর্কাইভ টিম জানিয়েছে, গুগল প্লাস ব্যবহারকারীর পাবলিক পোস্টগুলো মুছে ফেলার আগে সংরক্ষণের ব্যবস্থা করছে তারা।
অবশ্য গুগল প্লাসের সব কন্টেন্ট আর্কাইভ করা হবে না। প্রাইভেট করে রাখা এবং ব্যবহারকারী মুছে ফেলেছেন এমন কন্টেন্ট সংরক্ষণের আওতায় থাকছে না। এছাড়া কোনো পোস্টের কমেন্ট থ্রেডে ৫০০-এর বেশি কমেন্টও সংরক্ষিত হচ্ছে না। তবে ফটো ও ভিডিও কন্টেন্টের রেজল্যুশন কমিয়ে তা সংরক্ষণ করা হবে।
খবর৭১ /জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here