আজ ১০ মার্চ জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস

0
296

খবর৭১:আজ ১০ মার্চ জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। বিবসটির এবারের প্রতিপাদ্য ‘জানবে বিশ্ব জানবে দেশ, দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’।

দিবসটি পালনে সরকারি-বেসরকারি পর্যায়ে দেশজুড়ে নানা কর্মসূচি নেয়া হয়েছে। দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছে।

বাণীতে রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্যোগ মোকাবেলায় বিশ্বের বুকে বাংলাদেশ এখন রোলমডেল। আমাদের রয়েছে সুদীর্ঘ অনুশীলন ও অভিজ্ঞতা। আমাদের অভিজ্ঞতা ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দুর্যোগের নতুন ঝুঁকি প্রতিরোধ ও বিদ্যমান ঝুঁকি হ্রাস করে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে আমি সরকারের পাশাপাশি জনপ্রতিনিধি, বেসরকারি সংস্থা, গণমাধ্যমসহ সর্বস্তরের জনগণকে প্রস্তুত থাকার আহ্বান জানাই।

উল্লেখ্য, ২০১৬ সাল থেকে বাংলাদেশে ১০ মার্চ দিবসটি পালিত হচ্ছে। এর আগে প্রতি বছর মার্চের শেষ সপ্তাহের বৃহস্পতিবার জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালনের সিদ্ধান্ত ছিল। তবে ২০১৫ সালে স্বাধীনতা দিবস মার্চ মাসের শেষ বৃহস্পতিবার পড়ে। ফলে একই দিনে দুর্যোগ প্রস্তুতি দিবস পালনে সমস্যার পড়ে মন্ত্রণালয়। এতে করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভায় ১০ মার্চ দুর্যোগ প্রস্তুতি দিবস পালনের প্রাথমিক সিদ্ধান্ত হয়। পরে মন্ত্রিপরিষদ বিভাগের বিশেষ অনুমোদন নিয়ে ২০১৫ সালে ৩১ মার্চ দুর্যোগ প্রস্তুতি দিবস পালন করা হয়। ওই সময় মন্ত্রিপরিষদ বিভাগ একটি নির্দিষ্ট দিনে এই দিবস পালনের নির্দেশনা দিয়েছিল। এরপরের বছর থেকে ১০ মার্চ দিবসটি পালিত হয়ে আসছে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here