আজ রবিবার বসছে সংসদের শেষ অধিবেশন

0
202

খবর৭১:আজ রবিবার (৯ সেপ্টেম্বর) আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট সরকারের চলতি মেয়াদের শেষ অধিবেশন বসছে। বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হবে এ অধিবেশন।

এর আগে বিকেল ৪টায় সংসদ ভবনে কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ অন্য সদস্যরা এতে উপস্থিত থাকবেন। এ বৈঠকেও সভাপতিত্ব করবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৯ আগস্ট সংসদের ২২তম অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এর আগে গত ১২ জুলাই সংসদের ২১তম অধিবেশন শেষ হয়। ওই অধিবেশন ২৫ কার্যদিবস চলেছে।

২০১৯ সালের ২৮ জানুয়ারি শেষ হবে বর্তমান সরকারের মেয়াদ। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ কার্যদিবসের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে। ডিসেম্বরের শেষদিকে একাদশ সংসদ নির্বাচনের দিন নির্ধারণ করা হবে।

সে হিসেবে জরুরি কোনো প্রয়োজন না পড়লে এ অধিবেশনই হতে পারে চলতি সংসদের শেষ অধিবেশন।
এ অধিবেশনেই উত্থাপন করা হবে বহুল আলোচিত সড়ক পরিবহন বিল-২০১৮। সাজার মেয়াদ ও জরিমানার পরিমাণ বাড়িয়ে আইনটি চূড়ান্ত করা হয়েছে। এ ছাড়া ডিজিটাল নিরাপত্তা আইন ও ইভিএম যুক্ত করার জন্য সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশসহ (আরপিও) বেশকিছু গুরুত্বপূর্ণ আইন পাস হতে পারে এই অধিবেশনে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here