আগে ভুল উপলব্ধি করুক, পরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা: রুহানি

0
293

খবর৭১ঃকোনো পূর্বশর্ত ছাড়াই ইরানের সঙ্গে ট্রাম্প প্রশাসনের বৈঠকের আহ্বানকে পাত্তাই দিচ্ছে না ইরান। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি জানিয়েছেন, চুক্তি লঙ্ঘন করে যে দেশটি আলোচনার টেবিল ছেড়ে চলে গেছে, আগে তাদের ভুল উপলব্ধি করতে হবে- পরে আলোচনা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বক্তব্যের পরিপ্রেক্ষিতে এ প্রতিক্রিয়া জানান তিনি।

রোববার রাতে ইরানের বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে এক আলোচনায় অংশ নিয়ে প্রেসিডেন্ট রুহানি বলেন, আলোচনার পথ ছেড়ে যুক্তরাষ্ট্র যে ভুল পথে চলছে, এটি উপলব্ধি না করা পর্যন্ত ওয়াশিংটনের সঙ্গে তেহরান কোনো আলোচনায় বসবে না।

প্রসঙ্গত রোববার ইরান ইস্যুতে সুইজারল্যান্ডে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন, ট্রাম্প প্রশাসন কোনো পূর্বশর্ত ছাড়াই ইরানের সঙ্গে বৈঠক করতে চায়। কিন্তু যুক্তরাষ্ট্র এ ইসলামী প্রজাতন্ত্রের বিরুদ্ধে চাপ প্রয়োগ অব্যাহত রাখবে বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্রের এ শীর্ষ কূটনীতিক বলেন, যুক্তরাষ্ট্র পূর্বশর্ত ছাড়াই কথোপকথনে অংশগ্রহণ করতে প্রস্তুত। আমরা ইরানের নেতাদের সঙ্গে বসতে প্রস্তুত।

কিন্তু পম্পেও এটিও স্পষ্ট করেন যে, ইরানের সঙ্গে আলোচনায় বসতে রাজি হলেও এই ইসলামী প্রজাতন্ত্র ও বিপ্লবী শক্তির ক্ষতিকর কর্মকাণ্ডের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এমন প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়েদ আব্বাস আরাকচি জানিয়েছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যের সময়ও ইরানের ওপর সর্বোচ্চ চাপ অব্যাহত রেখেছে ওয়াশিংটন। কাজেই বোঝা যায়, পম্পেও মুখে যা-ই বলুন, ইরানের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নীতিতে কোনো পরিবর্তন আসেনি।

আর মার্কিন নীতিতে পরিবর্তন না আসা পর্যন্ত তাদের সঙ্গে আলোচনায় বসা সম্ভব নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here