আগামী ৭ দিন বজ্রপাতসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

0
263

খবর ৭১ঃ পশ্চিমা লঘুচাপের কারণে আগামী ৭ দিন দেশের উত্তর-পূর্বাঞ্চলে বজ্রপাতসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া আগামী তিন দিন সারাদেশে বজ্রপাতসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে আরও জানানো হয়।

আজ মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়,রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি-ভারি বর্ষণ ও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার যা অস্থায়ীভাবে পশ্চিম/উত্তর-পশ্চিম দিকে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান জানান, প্রতিবছর মার্চ থেকে মে মাস দেশে বৃষ্টিপাত ও বজ্রপাতের সম্ভাবনা তুলনামূলক হারে বেড়ে যায়।
এ সময় বগুড়া, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও টাঙ্গাইলসহ পাশ্ববর্তী অঞ্চল এবং ঢাকা ও তার পার্শ্ববর্তী অঞ্চলসমূহে এসময় বজ্রপাত,শিলাবৃষ্টি, ভারী বৃষ্টিপাত ও কালবৈশাখী হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সাধারণত এ মৌসুমে বিকেলের দিকে বজ্রমেঘ তৈরি হয়ে থাকে।
আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়,পশ্চিমা লঘুচাপ একইসঙ্গে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here