আওয়ামী লীগের পতন চাই না: কাদের সিদ্দিকী

0
345

খবর৭১ঃআওয়ামী লীগের পতন নয়, সুষ্ঠু নির্বাচন চান বঙ্গবীর কাদের সিদ্দিকী। শনিবার কৃষক শ্রমিক জনতা লীগের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। কাদের সিদ্দিকী বলেন, আমরা ২০-৩০ দিনের জন্য শেখ হাসিনার পতন চাই না। অল্প দিনের জন্য শেখ হাসিনা কিংবা বর্তমান সরকারের পতন চাই না। আমরা সুষ্ঠু নির্বাচন চাই।

ড. কামাল ও বি চৌধুরীর নেতৃত্বে জাতীয় ঐক্যের চেষ্টা চালিয়ে যাচ্ছেন জানিয়ে বঙ্গবীর বলেন, ‘বিএনপি ও আওয়ামী লীগকে সমদূরত্বে রেখে জাতীয় ঐক্য গড়তে চাচ্ছি। আমাদের ঐক্য শুভ-অশুভ হতে পারে, তবে জাতির ক্ষতি করবে না।’

জাতীয় ঐক্য আওয়ামী লীগকে বাদ দিয়ে হতে পারে না- আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের এমন কথা যথার্থ বলেও মনে করেন এক সময়কার এই প্রভাবশালী আওয়ামী লীগ নেতা।

নির্বাচন নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যে বক্তব্য দিয়েছেন, সেই বক্তব্য তার দেয়ার এখতিয়ার নেই বলে মনে করেন কাদের সিদ্দিকী। তিনি বলেন, এমনকি কোনো মন্ত্রী-এমপিরও এখতিয়ার নেই। এমন বক্তব্য শুধু নির্বাচন কমিশন দেবেন।

কাদের সিদ্দিকী বলেন, সবাই জানে বিএনপির শাসন, এখন দেখছে আওয়ামী লীগের শাসন। আমরা আওয়ামী লীগ ও বিএনপির থেকে সমদূরত্ব বজায় রেখে একটা জাতীয় ঐক্য সৃষ্টির চেষ্টা করেছিলাম, এখনো করছি। আমরা বিএনপি এবং আওয়ামী লীগের থেকে সমদূরত্বে থেকে প্রবীণ নেতা বদরুদ্দোজা চৌধুরী এবং কামাল হোসেনের নেতৃত্বে একটা জাতীয় ঐক্য চাই। সেই ঐক্যের পথে অনেক শুভ পদক্ষেপ থাকবে, অনেক অশুভ কর্মকাণ্ডও ঘটবে। কিন্তু জাতীর প্রত্যাশা অপূর্ণ থাকবে না। আমরা শেষ দিন পর্যন্ত জাতীয় ঐক্যের চেষ্টা চালাব। কাদের সিদ্দিকী বলেন, এখনো পর্যন্ত আমরা কোন জোট মহাজোটে আমরা যাচ্ছি না। কোথায় যাব সেটা সময় বলে দেবে। আমি বলেছি, আমরা যে জাতীয় ঐক্যের চেষ্টা করছি সেটা যতক্ষণ পর্যন্ত করা সম্ভব হবে ততক্ষণ পর্যন্ত করব। যখন সেটার সীমা শেষ হয়ে যাবে তখন আমরা করব না।

ড. কামাল, বি. চৌধুরী, মাহামুদুর রহমান মান্না এবং আসম আব্দুর রবের দেয়া বক্তব্য তাদের বক্তিগত সিদ্ধান্ত দাবি করে তিনি বলেন, এখনো পর্যন্ত জাতীয় ঐক্য যেহেতু গঠিত হয় নাই, সেহেতু কোনো সিদ্ধান্ত হয় নাই। তারা যে সমস্ত বক্তব্য দিয়েছেন, সেটা তাদের ব্যক্তিগত মত।

জাতীয় নির্বাচনের পরিবেশ ঠিক থাকলে অংশ নেওয়ার আশ্বাস দিয়ে তিনি বলেন, সামনে একটি নির্বাচন, সেটা আদৌ হবে কি হবে না, জানি না। যদি বিশ্বাসযোগ্য প্রভাবমুক্ত নির্বাচন হয়, আমরা আনন্দের সাথে বলতে চাই সে নির্বাচনে আমরা অংশ নেব।

তিনি বলেন, বিএনপি নির্বচান করবে নাকি করবে না, সেটা বিএনপির বিষয়। নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা হলে, কৃষক শ্রমিক জনতা লীগ তাতে অংশগ্রহণ করবে।

তিনি আরো বলেন, একটি কথা স্পষ্ট করে বলতে চাই, আমরা এখন সুষ্ঠু নির্বাচন চাই, শেখ হাসিনার পতন চাই না, এই সরকারের পতন চাই না।

ক্ষমতাসীন আওয়ামী লীগে এখন বঙ্গবন্ধুর আদর্শ লালন করে না দাবি করে এ নেতা বলেন, আমি বঙ্গবন্ধুকে অনুসরণ করে রাজনীতিতে এসেছিলাম, রাজনীতিতে আমার বড় ভাই লতিফ সিদ্দিকী আমাকে উদ্বুদ্ধ করেছিলেন। তার মাধ্যমে আমি বঙ্গবন্ধুকে পেয়েছিলাম। বঙ্গবন্ধুকে পাওয়ার মধ্য দিয়ে আমি দেশকে পেয়েছি।

তিনি বলেন, সততার সাথে বলছি, দৃঢ়তার সাথে বলছি, আস্থা নিয়ে বলছি যত দিন বেচে থাকবো বঙ্গবন্ধুর আদর্শ বুকে লালন করে, ধারণ করে বেঁচে থাকব। অনেকের মনে প্রশ্ন হতে পারে আওয়ামী লীগ তো আছে বঙ্গবন্ধুর দল। আমি প্রতিজ্ঞা নিয়ে বলতে পারি আওয়ামী লীগ বর্তমানে বঙ্গবন্ধুর আদর্শ লালন করে না।

এসময় পার্টির মহাসচিব হাবিবুর রহমান তালুকদার বীর প্রতীক, যুগ্ম-সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here