আইফোনের স্পিকারে সমস্যা, লক্ষাধিক রুপি ক্ষতিপূরণের নির্দেশ

0
398

ক্রেতার ফোনের সমস্যা শোধরাতে না পেরে বিপাকে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। ভারতের ক্রেতাকে ফোনের সমস্যা সারিয়ে না দেওয়ায় দেশটির একটি আদালত অ্যাপলকে ওই ক্রেতাকে ক্ষতিপূরণ দিতে আদেশ দিয়েছেন। আগামী দুই মাসের মধ্য এই ক্ষতিপূরণের অর্থ ক্রেতাকে দেবে অ্যাপল।

১৫ মে আদালতের নির্দেশমতে, খারাপ ফোন বিক্রির জন্য ক্রেতাকে ১ লাখ ৭ হাজার ৫০০ রুপি ক্ষতিপূরণ দিতে হবে অ্যাপলকে।

গত বছর আইফোন কিনেছিলেন কর্ণাটকের দীপক কুমার। কয়েক মাস পরই ফোনের স্পিকার ভলিউমে সমস্যা দেখা যায়। অ্যাপলের সঙ্গে যোগাযোগ করলেও তার সমাধান হয়নি। এরপরই বেঙ্গালুরুর ক্রেতা সুরক্ষা আদালতে আবেদন করেন দীপক। আইনজীবীর মাধ্যমে মামলায় অংশগ্রহণ করে অ্যাপলও। তবে নিজেদের সপক্ষে কোনো যুক্তি বা দাবি জানায়নি মোবাইল প্রস্তুতকারক সংস্থা। এরপরই অ্যাপলকে ১ লাখের বেশি রুপি ক্ষতিপূরণের নির্দেশ দেন আদালত।

২০১৮ সালের শুরুর দিকে একটি ৬৪ জিবির আইফোন এক্স কেনেন বেঙ্গালুরুর দীপক কুমার। তিনি বেঙ্গালুরুর থানিসান্দায় এলাকার আই সেন্টার থেকে কেনার সময় ফোনটির দাম ছিল ৯৭ হাজার ৫০০ রুপি। কয়েক মাস ব্যবহারের পরে গত বছরের আগস্টে তিনি বুঝতে পারেন ফোনের স্পিকারে সমস্যা রয়েছে। গান শোনা ও কথা বলার সময় তিনি বুঝতে পারেন শব্দের মান স্বাভাবিকের থেকে অনেকটাই বাজে।

এরপরই অ্যাপল স্টোরে যোগাযোগ করেন দীপক। ফোনের মেরামতের জন্য আপেল স্টোরে ফোনটি রেখে আসেন তিনি। গত বছরের আগস্টের ৬ তারিখে দীপকের কাছে একটি মেইল আসে। মেইলে তাঁকে জানানো হয়, তাঁর ফোনের বেশ কিছু যন্ত্রাংশে সমস্যা আছে। অ্যাপল সেগুলো আনানোর ব্যবস্থা করছে। এরপর তাঁর কাছে আরও একটি মেইল আসে। এই মেইল তাঁর কাছে আঘাত হয়ে আসে। কারণ অ্যাপলের পক্ষ থেকে তাঁকে জানানো হয় যে, আইফোন এক্স-এর যে সমস্যা, তা ‘নথিভুক্ত ক্ষতি’ নয়। তাই কোম্পানি ফোন মেরামতের খরচ বহন করবে না। আলাদা করেই দীপককে সারিয়ে নিতে হবে ফোনের সমস্যা ৷

বিক্রয়োত্তর সেবা (ওয়ারেন্টি) থাকা সত্ত্বেও এহেন ঘটনায় চিন্তিত হয়ে পড়েন দীপক কুমার। এরপরই বেঙ্গালুরুর ক্রেতা সুরক্ষা আদালতে মামলা করেন আইফোন ব্যবহারকারী দীপক। কয়েক মাস শুনানির পর মামলায় জয়ী হন দীপক। গত ১৫ মে আদালত অ্যাপলকে নির্দেশ দেন, ফোন ব্যবহারকারীকে মোট ১ লাখ ৭ হাজার ৫০০ রুপি ক্ষতিপূরণ দিতে হবে। এর মধ্যে অ্যাপলকে আইফোনের দাম বাবদ ৯৭ হাজার ৫০০ রুপি, মানসিক হেনস্তার জন্য ৫ হাজার রুপি এবং মামলার খরচ বাবদ ৫ হাজার রুপি ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন আদালত। অর্থাৎ, দীপককে মোট ১ লাখ ৭ হাজার ৫০০ রুপি দিতে হবে অ্যাপলকে। এ ক্ষতিপূরণ আগামী দুই মাসের মধ্য দীপককে দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here