আইএস) দখলকৃত সব ভূখণ্ড পুনরুদ্ধার করার ঘোষণা:ট্রাম্প

0
312

খবর৭১:ডোনাল্ড ট্রাম্প আগামী এক সপ্তাহের মধ্যে ইরাক ও সিরিয়ায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) দখলকৃত সব ভূখণ্ড পুনরুদ্ধার করার ঘোষণা দিয়েছেন। তবে এই বিষয়ে সতর্কতা হিসেবে মার্কিন কর্মকর্তাদের বক্তব্যের অপেক্ষায় রয়েছেন বলে তিনি দাবি করেছেন। আইএসবিরোধী লড়াইয়ে মার্কিন নেতৃত্বে গঠিত জোটের ৭০টি মিত্রদেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এই ঘোষণা দিয়েছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

বুধবার ওয়াশিংটনে অনুষ্ঠিত বৈঠকে ট্রাম্প বলেন, আগামী সপ্তাহে হয়ত আইএসের খিলাফতের শতভাগ আমরা মুক্ত করতে পারার ঘোষণা দেওয়া হবে। তাদের ভূখণ্ড নেই। আইএসের খিলাফত গুড়িয়ে দেওয়া হয়েছে।

ট্রাম্প আরও বলেন, তবে আইএসের ছোটোখাটো গ্রুপও ভয়ঙ্কর। বিদেশি যোদ্ধাদের যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ পাওয়া উচিত না।

আইএসের প্রোপাগান্ডা হাতিয়ারের কথা তুলে ধরে ট্রাম্প বলেন, তারা ইউরোপ ও অন্য অঞ্চল থেকে জঙ্গি সংগ্রহ করতো ইন্টারনেটের মাধ্যমে। কিছু সময়ের জন্য তারা আমাদের চেয়ে ভালোভাবে ইন্টারনেটকে কাজে লাগিয়েছে। ইন্টারনেটকে কাজে লাগাতে তারা মুন্সিয়ানা দেখিয়েছে। কিন্তু এখন আর তারা অতটা দক্ষ না।

জোট মিত্রদের ধন্যবাদ জানিয়ে ট্রাম্প আসন্ন বছরগুলোতে এক সঙ্গে করার প্রত্যয় ঘোষণা করেন।

বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হলেও আইএসের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here