অস্ত্র রপ্তানিকারক দেশ হচ্ছে মিশর

0
482

খবর৭১: শিগগির অস্ত্র রফতানিকারক দেশ হিসেবে আবির্ভূত হচ্ছে উত্তর আফ্রিকার প্রভাবশালী দেশ মিশর। আগামী বছরের ডিসেম্বরে আফ্রিকা ও আরব বিশ্বের মধ্যে প্রথম সমরাস্ত্র মেলা আয়োজনের মাধ্যমে দেশটি সমরাস্ত্র রপ্তানিকারক দেশের খাতায় নাম লিখবে।

আফ্রিকার সদর দরজা ও সভ্যতার জন্মভূমি হিসেবে পরিচিত মিশর। নিকট ইতিহাসে মিশর অনেক কঠিন সময় পার করেছে। আরব বসন্ত, দ্রব্যমূল্যের উর্ধগতি, ডলারের বিপরীতে মিশরীয় মুদ্রার পতন, জঙ্গিবাদের সমস্যা সহ নানামুখী সমস্যা পার করছে। দেশটির বর্তমান প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি দেশের অর্থনীতি স্থীতিশীল করার জন্য একগুচ্ছ প্যাকেজ প্রোগ্রাম নিয়ে অগ্রসর হচ্ছেন।

সম্প্রতি মিশরের সেনাবাহিনীর উৎপাদনবিষয়ক মন্ত্রী মোহাম্মাদ আল আসার কায়রোতে একটি আন্তর্জাতিক সম্মেলনে ‘ইজিপ্ট ডিফেন্স এক্সপো- ইডেস্ক ২০১৮’ ঘোষণা করেন। এই মেলা ২০১৮ সালের ৩ থেকে ৫ ডিসেম্বর কায়রোর ইন্টারন্যাশনাল ফেস্টিভাল সিটিতে অনুষ্ঠিত হবে। কায়রোর ইন্টারন্যাশনাল ফেস্টিভাল সিটি পুরো আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের অন্যতম বিশাল ও আধুনিক সুবিধা সম্বলিত ফেয়ার জোন। এই ঘোষণার মাধ্যমে মিশর সমরাস্ত্র রপ্তানিকারক দেশ হতে যাচ্ছে। কেননা মিশর নিজেও মেলাতে তাদের নিজস্ব উৎপাদিত অস্ত্র বিক্রয়ের জন্য প্রদর্শন করবে।

বিশ্বের বিভিন্ন দেশের সরকারী ও বেসরকারী মিলিয়ে ৩০০ টির বেশী প্রতিষ্ঠান তাদের প্রযুক্তি প্রদর্শন করবে বলে আয়োজক কর্তৃপক্ষ আশাবাদ ব্যক্ত করেন। মেলাতে স্থল, নৌ ও আকাশ প্রতিরক্ষা বিষয়ক আলাদা আলাদা জোন থাকবে। পুরো মেলাটির ব্যবস্থাপনার জন্য আন্তর্জাতিক খ্যাতি সম্পন্য প্রতিষ্ঠান ক্লরিওনকে নির্বাচন করা হয়েছে। পুরো বিশ্ব থেকে মাত্র দশ হাজার সরকারী ও সামরিক কর্মকর্তাদের মেলায় প্রবেশ করার অনুমতি দেয়া হবে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here