অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল, জরুরি অবস্থা জারি

0
510
অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল, জরুরি অবস্থা জারি

খবর৭১ঃ
ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে। পরিস্থিতি আরও অবনতি হওয়ার আশঙ্কায় আজ বৃহস্পতিবার ওই রাজ্যে সাত দিনের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। দাবানলের সূত্রপাত হওয়ার পর এ রাজ্যে দ্বিতীয়বারের মতো জরুরি অবস্থা জারি হলো।

এর আগে গত সেপ্টেম্বরে নিউ সাউথ ওয়েলসে জরুরি অবস্থা জারি করা হয়। সে সময়ও দাবানল পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছিল।

বিবিসির খবরে বলা হয়েছে, গত কয়েক সপ্তাহ ধরে দাবানল থেকে শতাধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে সিডনিতে একটি বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটেছে।

ফলে অস্ট্রেলিয়ার এই বৃহত্তম শহর বিষাক্ত কালো ধোঁয়ায় ছেয়ে গেছে। গত মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার কেন্দ্রীয় সিডনিতে তাপমাত্রা ৪১ ডিগ্রি এবং পশ্চিমাঞ্চলে ৪৫ ডিগ্রি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া ও দক্ষিণ অস্ট্রেলিয়া রাজ্য তিনটিতে বৃহস্পতিবার ও পরবর্তী দিনগুলোতে তাপমাত্রা আরও বেড়ে ৪৫ ডিগ্রি সেলিসিয়াসেরও বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ কারণে নিউ সাউথ ওয়েলস রাজ্যে সাত দিনের জরুরি অবস্থা জারি করা হয়েছে।

অস্ট্রেলিয়ার মারাত্মক প্রাকৃতিক দুর্যোগের মধ্যে রয়েছে তাপদাহ। দীর্ঘ খরায় বিপর্যস্ত অস্ট্রেলিয়ার জন্য ভয়াবহ সঙ্কট এটি।

এদিকে, অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে যৌথভাবে যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন টিম কাজ করছে। প্রায় দুই হাজার দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছেন। খারাপ আবহাওয়া স্বাস্থ্য ঝুঁকিও বাড়াচ্ছে। আগুনের কারণে ছড়িয়ে পড়া কালো ধোঁয়া ও বিপর্যস্থ আবহাওয়ার কারণে চলতি সপ্তাহে সিডনিতে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

গত কয়েক মাসে দাবানলের কারণে অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানের প্রায় ৩০ লাখ হেক্টর জমি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ক্ষতিগ্রস্ত হয়েছে ৮ শতাধিক ঘরবাড়ি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here