অস্কার আরিয়াস স্যানচেজের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ

0
298

খবর৭১:সাবেক প্রেসিডেন্ট অস্কার আরিয়াস স্যানচেজের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে। একজন মনোবিজ্ঞানী ও পরমাণু অস্ত্র বিরোধী আন্দোলনকারী দাবি করেছেন, নিরস্ত্রীকরণ ইস্যুতে আলোচনার জন্য বেশ কয়েকবার অস্কারের সঙ্গে সাক্ষাত হয়েছে। মঙ্গলবার স্থানীয় সংবাদমাধ্যম সেমানারিও ইউনিভার্সিদাদে ও নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, অভিযোগকারীর দাবি, এক বৈঠকে অস্কার তাকে পেছন থেকে জাপটে ধরে হয়রানি করেন। চলতি সপ্তাহে এই বিষয়ে অভিযোগেও দায়ের করেছেন তিনি।

এই অভিযোগে কোস্টারিকার সবচেয়ে জনপ্রিয় একজন নেতার কালো অধ্যায় সামনে চলে আসলো। মধ্য আমেরিকার রক্তক্ষয়ী গৃহযুদ্ধের অবসানের কৃতিত্বস্বরুপ ১৯৮৭ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান অস্কার। ১৯৮৬ থেকে ১৯৯০ এবং ২০০৬ থেকে ২০১০ পর্যন্ত দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্বপালন করেন তিনি।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের প্রধান যোগাযোগ কর্মকর্তা এমা ডালি বলেন, আরিয়াস ১৯৯০ সালে তাকে হয়রানি করেছিলেন। তখন মধ্যআমেরিকার প্রতিবেদক ছিলেন এমা। আর অস্কার ছিলেন প্রেসিডেন্ট। আর অভিযোগকারী বলেন, ‘আমি ভয়ে ছিলাম যে আমার প্রস্তাব প্রত্যাখ্যান হলে তিনি আর আমাদের সহায়তা করবে না। ২০১৪ সালে এই ঘটনা ঘটেছিলো। দিসি বলেন, ‘আমি বুঝতে পারছিলাম না যে কি করবো। মনে হচ্ছিলো আমি কোনও ফাঁদে পড়েছি।’
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here