অন্ধ শিক্ষার্থীর ওপর হামলার প্রতিবাদে আরেক অন্ধ শিক্ষার্থীর অনশন

0
331

খবর৭১ঃ অন্ধ শিক্ষার্থী রবিউলের ওপর হামলার প্রতিবাদে অনশনে বসেছেন আরেক দৃষ্টি প্রতিবন্ধী আমজাদ হোসেন। সহকর্মী রবিউল হামলার বিচার না করলে অনশন চালিয়ে যাওয়ার ও ঘোষণা দেন তিনি।

বাংলা বিভাগের চতুর্থ বর্ষের এই শিক্ষার্থী জানান, রবিউল ন্যায্য দাবি আদায়ে অনশনে যোগ দিয়েছিল। কিন্তু তারা রবিউলের এই কাজ সহ্য করতে পারেনি। তাই রবিউলকে হামলা করেছে। আমি হামলার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করছি। আর যদি কোনো সমাধান না পাই তাহলে আমি অনশন চালিয়ে যাব।

এদিকে আমজাদের সাথে আরও বেশকিছু দৃষ্টি প্রতিবন্ধী যোগ দেয়। তারা বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করে রাজু ভাস্কর্যের পাদদেশে বসে। পরে ডাকসুর জিএস এবং এজিএস তাদের বেশকিছু সময় ধরে বুঝিয়ে অনেককেই অবস্থান থেকে নিয়ে যেতে সক্ষম হয়। কিন্তু মহসিন হলের এই শিক্ষার্থী কিছুতেই বিচার হওয়া ছাড়া সরে যাবেন না বলে সেখানেই অবস্থান নেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে পুনর্নির্বাচনের দাবিতে ১৪ মার্চ অনশনে যোগ দেন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী রবিউল ইসলাম। অনশনে যোগ দেওয়ার ‘অপরাধে’ মঙ্গলবার (১৯ মার্চ) দুপুরে মারধরের শিকার হয়েছেন বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের এই আবাসিক ছাত্র।

১২ মার্চ বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে অনশনে বসেন চার শিক্ষার্থী, যাদের তিনজন ডাকসু ও হল সংসদ নির্বাচনে প্রার্থী ছিলেন। অনশনের দ্বিতীয় দিনে তাঁদের সঙ্গে যোগ দেন আরও দুই শিক্ষার্থী। পরে ১৪ মার্চ অনশনে যোগ দেন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী রবিউল ইসলাম।

মারধরের শিকার দৃষ্টিপ্রতিবন্ধী রবিউল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র। অনশনের চতুর্থ দিনের মাথায় নির্বাচনে অনিয়মের সুষ্ঠু তদন্তের প্রতিশ্রুতিতে অনশন ভাঙেন রবিউলসহ অন্যরা।

অভিযোগ উঠে- মঙ্গলবার দুপুরে সূর্য সেন হলের নিজের কক্ষ (২০৯ নম্বর) থেকে তিনতলার একটি কক্ষে (৩২৬ নম্বর) রবিউল বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে যাচ্ছিলেন। পথিমধ্যে করিডরে তার পথ আটকে একজন জানতে চান, সে ডাকসুর পুনর্নির্বাচন দাবিতে অনশন করেছিলেন কি না। হ্যাঁ বলতেই তাকে গালিগালাজ কিল-ঘুষি মারতে শুরু করে। করিডরে তখন কেউ ছিলনা। অন্ধ হওয়ায় লোকটিকে চিনতে পারেন নি বলে রবিউল জানান। রবিউল এখন ঢাকা মেডিকেল চিকিৎসাধীন রয়েছেন।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here