অতিরিক্ত ঘাম প্রতিরোধে সবুজ সমাধান

0
413

খবর ৭১ঃ ধীরে ধীরে অল্প গরম পড়তে শুরু করেছে। কিছুদিন পরই রোদের তীব্রতা বেড়ে যাবে। আর গরমে অন্যতম সমস্যা হচ্ছে ঘাম হওয়া। অনেকে আবার একটু বেশিই ঘামেন। অতিরিক্ত ঘাম হওয়ার মতো অস্বস্তিকর সমস্যা সমাধানে প্রকৃতিই দিতে পারে সহজ ও নিরাপদ সমাধান। জেনে নিন এখানে—

লেবু

লেবুর মধ্যকার সাইট্রিক অ্যাসিড প্রাকৃতিক ডিওডোরেন্টের কাজ করে। প্রাকৃতিক সুগন্ধযুক্ত এ ফল ঘাম কমাতে সহায়তা করে। একটি বাটিতে অর্ধেক লেবুর রস করে নিন। এবার আন্ডারআর্মে লাগিয়ে আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

ভিনেগার

ভিনেগারে রয়েছে অ্যাস্ট্রিনজেন্ট প্রপার্টি, যা ঘর্মপ্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করতে সক্ষম। পাশাপাশি এটি শরীরের পিএইচ মাত্রা ঠিক রাখে। দুই চা চামচ সাদা ভিনেগারের সঙ্গে এক চা চামচ আপেল সিডার ভিনেগার অল্প একটু পানির সঙ্গে মিশিয়ে খালি পেটে পান করুন। এতে অতিরিক্ত ঘাম আর হবে না।

আলু

আলু অতিরিক্ত ঘাম প্রতিরোধ করে। আলু শরীর থেকে অতিরিক্ত পানি শুষে নেয় ও অ্যান্টিপারসপিরেন্টের কাজ করে। আলু গোল গোল পাতলা করে কেটে ফ্রিজে রেখে দিন। এরপর ত্বকে বুলিয়ে নিন। এতে অতিরিক্ত ঘাম আর হবে না।

বেকিং সোডা

বেকিং সোডা ক্ষারীয় বৈশিষ্ট্যসম্পন্ন বলে তা পিএইচ মাত্রা কমায়। ফলে ঘাম কমে যাওয়ার পাশাপাশি দুর্গন্ধও দূর হয়। শরীরের যেসব অংশ থেকে অতিরিক্ত ঘাম নির্গত হয়, সেসব স্থানে বেকিং সোডা হালকা করে বুলিয়ে নিন। কিছুদিন এভাবে চললেই ঘাম কমে যাবে।

কালো চা

কালো চায়ে রয়েছে অ্যাস্ট্রিনজেন্ট ও অ্যান্টিপারসপিরেন্ট প্রপার্টিজ। এগুলো অতিরিক্ত ঘাম হতে দেয় না। পাশাপাশি কালো চা ব্যবহারে ত্বকের কালো দাগও উবে যায়।

সূত্র: এনডিটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here