অচল ইবি, অচল দক্ষিণ-পশ্চিমাঞ্চল!

0
396

ইবি প্রতিনিধি-
কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে অচল হয়ে পড়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়। তারা কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করে প্রতিবাদ ও বিক্ষোভ করায় অচল হয়ে পড়েছে পুরো দক্ষিণ পশ্চিমাঞ্চল। তবে দুপুর ১ টা ৩০ মিনিটের দিকে ছাত্রলীগ ও বিশ^বিদ্যালয় প্রশাসনের আশ^াসের ভিত্তিতে অবরোধ প্রত্যাহার করলে এ অচলাবস্থার নিরসন হয়।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, কেন্দ্রীয় ঘোষিত আন্দোলনের অংশ হিসেবে বুধবার সকাল ১০ টায় ক্লাস-পরীক্ষা বর্জন করে ঝালমুড়ি চত্তর থেকে মিছিল বের করে শিক্ষার্থীরা। একে একে ক্যাম্পাসে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সাধারণ শিক্ষার্থীরা মিছিলে যোগদান করে । মুহুর্তের মধ্যে মিছিলটি জনসমুদ্রে পরিনত হয়। বিশাল বহর নিয়ে মিছিলটি মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে পৌছালে সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির বাধার মুখে পড়ে। একপর্যায়ে আন্দোলনকারীদের তোপের মুখে প্রক্টর পিছু হটতে বাধ্য হয়। বেলা সোয়া ১১ টায় বিক্ষুব্ধ শিক্ষার্ধীরা মিছিল নিয়ে মেইন গেট পেরিয়ে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করে। এসময় তারা বিভিন্ন শ্লোগানে মহাসড়ক প্রকম্পিত করে তোলে। মহাসড়কের দু’ধারে শতশত যানবহন এসময় আটকা পড়ে।
এদিকে যেকোন অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে প্রক্টরের নির্দেশে ক্যাম্পাস ও বাইরে ব্যাপক পুলিশ মোতায়ন করা হয় ।
প্রায় দুই ঘন্টা অবরোধ শেষে ছাত্রলীগ ও প্রক্টর শিক্ষার্থীদের দাবীর সাথে একাত্ততা প্রকাশ করলে তারা অবরোধ প্রত্যাহার করে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, আমরা প্রশাসন কখনই এই যৌক্তিক আন্দোলনের বিপক্ষে নই। ’
এদিকে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন ইসলামী বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি। বুধবার শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ অলী উল্যাহ স্বাক্ষরিত এক প্রেস বার্তায় এ তথ্য নিশ্চিত হয়েছে।
স্বাক্ষরিত এই প্রেস বার্তায় বলা হয়, দেশব্যাপী পরিচালিত ছাত্রদের কোটা সংস্কারের যৌক্তিক দাবির প্রতি ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে আমরা পূর্ণ সমর্থন জানাচ্ছি। সমিতি মনে করে কোটা সংস্কার এখন সময়ের দাবি। এ বিষয়ে সরকারের উচ্চ মহলের সুস্পষ্ট সিদ্ধান্ত দ্রুততম সময়ের মধ্যে ঘোষণা করার আহবান জানানো হয় প্রেস বার্তায়।
বার্তায় আরো বলা হয়, শিক্ষার্থীদের নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ আন্দোলনকে সহনশীলতার সাথে বিবেচনা করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহবান জানায়।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here