২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাবনা আইসিসির

0
40
২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাবনা আইসিসির

খবর৭১ঃ গণমাধ্যম টেলিগ্রাফের রিপোর্ট অনুযায়ী ২০২৩ থেকে ২০৩১ সাল সময়ে ২০টি দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট আয়োজনের উদ্যোগ নিতে যাচ্ছে আইসিসি।

বর্তমানে ১৬টি দল নিয়ে অনুষ্ঠিত হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসতে যাওয়া আসরেও সেটি অব্যাহত থাকবে। রিপোর্ট অনুযায়ী দল সংখ্যা ২০টিতে উন্নীত করার ক্ষেত্রে আইসিসি দুটি বিষয়কে গুরুত্ব দিচ্ছে। এর প্রথমটি হচ্ছে ২০ দলের সবকটিই একযোগে টুর্নামেন্টের শুরু থেকে প্রতিদ্বন্দ্বিতায় নামবে। ৫টি করে দল নিয়ে চার গ্রুপের সাদামাটা ফর্মেটেই আয়োজন করা হবে টুর্নামেন্ট। সেখান থেকে শীর্ষস্থানীয় দলগুলো নকআউট পর্বে উন্নীত হবে।

দ্বিতীয়টি, বর্তমান টি-টোয়েন্টি বিশ্বকাপের মত দুই ভাগে বিভক্ত হয়ে দলগুলো টুর্নামেন্টে অংশ নিবে। শীর্ষ দলগুলো টুর্নামেন্টের দ্বিতীয় পর্বে যুক্ত হবে। আর সহযোগী দেশের দলগুলো প্রথম পর্ব থেকে দ্বিতীয় পর্বে উন্নীত হবে।

এতে বলা হয়, এভাবেই যুক্তরাষ্ট্রে ক্রিকেটকে জনপ্রিয় করে তুলতে চায় আইসিসি। টি-টোয়েন্টি বিশ্বকাপে যদি দলসংখ্যা ২০টিতে উন্নীত করা যায় তবে সেখানে যুক্তরাষ্ট্রের যুক্ত হওয়ার সুযোগ সৃষ্টি হবে।

রিপোর্ট অনুযায়ী টি-টোয়েন্টি ও ওয়ানডে ফর্মেটের নতুন চ্যাম্পিয়ন্স ট্রফি টুর্নামেন্ট আয়োজনের বিষয়টিও ভাবছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। যেখানে অংশগ্রহণের সুযোগ পাবে নির্বাচিত দলগুলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here