সাদেক হোসেন খোকার জীবন সঙ্কটাপন্ন

0
51
সাদেক হোসেন খোকার জীবন সঙ্কটাপন্ন

খবর৭১ঃ নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার অবস্থা সঙ্কটাপন্ন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, কিডনির ক্যান্সারে আক্রান্ত সাদেক হোসেন খোকা হাসপাতালে মুমূর্ষু অবস্থায় আছেন। যুক্তরাষ্ট্র থেকে খোকার ছেলে বিএনপির বৈদেশিক বিষয়ক কমিটির সদস্য প্রকৌশলী ইশরাক হোসেন জানান, গুরুতর অসুস্থ অবস্থায় গত ১৮ অক্টোবর আব্বাকে হাসপাতালে ভর্তি করা হয়। মঙ্গলবার থেকে আব্বার শারীরিক অবস্থার অনেক অবনতি হয়েছে। সকলের কাছে দোয়া চাই।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু জানান, বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা হাসপাতালে যাওয়ার আগে টেলিফোন আলাপে দেশে ফেরার আকুতি জানিয়েছেন। তিনি দেশে ফিরতে চান।

দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস খোকার প্রতি ভালোবাসা জানিয়ে ফেসবুকে আবেগঘন চিঠি লিখেছেন-’ফিরে এসো খোকা’। আমি অপেক্ষা করছি।’

ক্যান্সার চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪ মে সপরিবারে নিউইয়র্ক চলে যান খোকা। তারপর থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিউইয়র্ক সিটির কুইন্সে একটি বাসায় দীর্ঘদিন ধরে বসবাস করছেন এই নেতা। খোকার পাশে থাকা তার সহকারী সিদ্দিকুর রহমান মান্না জানান, প্রায় তিন সপ্তাহ আগে তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে ভর্তি করা হয় খোকাকে। সোমবার স্বাস্থ্যের আরও অবনতি ঘটলে তাকে আইসিইউতে নেওয়া হয়।

সূত্র জানায়, লাগাতার ওষুধ সেবনের ফলে খোকার মুখে ঘা হয়ে গেছে। তিনি খাবার খেতে পারছিলেন না বিধায় ওই হাসপাতালে ভর্তির পর গত ২৭ অক্টোবর তার ফুসফুসে একটি ছোট অস্ত্রোপচার করা হয়। এদিকে বিএনপি ও খোকার পরিবারের পক্ষ থেকে সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়ে আবেদন জানান হয়েছে। শুক্রবার বাদ আসর নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নীচতলায় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র উদ্যোগে খোকার দ্রুত সুস্থতা কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। উপস্থিত থাকবেন মির্জা ফখরুল। বিএনপির উদ্যোগে নিউইয়র্কের জ্যামাইকা মসজিদে দোয়া হবে। বৃহস্পতিবার বাদ জোহর ১২.৪৫ মিনিটে হোয়াইট চ্যাপেলের ইস্ট লন্ডন মসজিদে দোয়া হবে।

ফ্লোরিডা বিএনপির সমন্বয় কমিটির প্রধান মোহাম্মদ দিনাজ খান জানান,সেখানে মসজিদে হবে। এক সময়কার বাম ঘরানার রাজনীতিবিদ বিএনপিতে যোগ দেন। বিএনপির বর্তমান কমিটির ভাইস চেয়ারম্যান তিনি। মুক্তিযুদ্ধের অন্যতম এই সংগঠক অভিবক্ত ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র পদে ছিলেন। ঢাকার মেয়র হয়ে তিনি রাজধানীর বিভিন্ন সড়ক মুক্তিযোদ্ধাদের নামে নামকরণ করেন। বিএনপির ক্ষমতায় থাকাকালে তিনি একাধিকবার মন্ত্রিসভার সদস্যও হন। রাজধানীর বনানী সুপার মার্কেটের কার পার্কিংয়ের ইজারা দুর্নীতির মামলায় ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকাসহ ৪ জনের ১০ বছর বিনাশ্রম কারাদণ্ড হয়। গত বছরের ২৮ নভেম্বর ঢাকা বিভাগীয় স্পেশাল জজ মিজানুর রহমান খান এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার পর আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here