যে কারণে হাঁপানি রোগ হয়

0
84
যে কারণে হাঁপানি রোগ হয়

খবর৭১ঃ আমাদের অনেকের ধারণা- চর্বি শুধু দেহের মধ্যে জমে। না এ ধারণা সঠিক নয়। ফুসফুসের ভেতরেও চর্বি জমে। এ চর্বি জমার কারণে হতে পারে হাঁপানি। হাঁপানি খুবই একটি জটিল রোগ। শরীরের ভেতরে বায়ুপ্রবাহের পথগুলোতে চর্বি জমে। যাদের ওজন অতিরিক্ত বেশি, তাদের এটি হয় বলে দাবি করছেন গবেষকরা।

ইউরোপিয়ার রেসপিরাটরি জার্নালে প্রকাশিত এ গবেষণায় বলা হয়, চর্বিকোষ মানুষের শরীরে বায়ুপ্রবাহের জন্য দায়ী অঙ্গগুলোর গঠন পাল্টে দিতে পারে। যে হাঁপানি রোগের একটি বড় কারণ।

এ গবেষণার প্রধান অস্ট্রেলিয়ার স্যার চার্লস গার্ডনার হাসপাতালের জন এলিয়ট। তিনি বলেন, মানবদেহের ফুসফুসের ভেতরকার গঠন এবং শ্বাসতন্ত্রের রোগে আক্রান্তদের ক্ষেত্রে এদের গঠনে কিরূপ পরিবর্তন আসে সেটি নিয়ে গবেষণা করা হচ্ছে।

ময়নাতদন্তের পর লাশের ফুসফুস এ গবেষণার জন্য দান করা হয় এবং ‘এয়ারওয়ে টিস্যু বায়ো-ব্যাংক’-এ তা সংরক্ষণ করে রাখা হয়।

৫২ ব্যক্তির ফুসফুস পর্যবেক্ষণ করা হয়। এদের মধ্যে ১৫ জনের হাঁপানি ছিল না, ২১ জনের হাঁপানি ছিল। তবে মৃত্যুবরণ করেছেন ভিন্ন কারণে। আর ১৬ জন মারা গেছেন হাঁপানি রোগের কারণেই।

গবেষণার সহকারী গবেষক পিটার নোবেল বলেন, শরীরের বাড়তি চর্বি ফুসফুসে জমে সেখানকার জায়গা কমায় এবং বাড়ায় প্রদাহ। আমাদের ধারণা, এ থেকেই বায়ু সঞ্চালনকারী পথগুলো পুরু হয়ে বাতাস চলাচলের মাত্রা কমিয়ে দেয়। হাঁপানি রোগের আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। সূত্র: রয়টার্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here