বিমানের অনিয়ম দূর করতে পদক্ষেপ নেওয়া হয়েছে: বিমানমন্ত্রী

0
40
বিমানের অনিয়ম দূর করতে পদক্ষেপ নেওয়া হয়েছে: বিমানমন্ত্রী

খবর৭১ঃ বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, বিমানের অনিয়ম দূর করতে পদক্ষেপ নেওয়া হয়েছে। বিমানের যাত্রীদের যাত্রা শেষে হযরত শাহজালাল বিমানবন্দরে ব্যাগেজ পেতে আগে সময় লাগত আড়াই ঘণ্টা থেকে তিন ঘণ্টা পর্যন্ত। ব্যাগেজ এরিয়া ইউনিটির মাধ্যমে কেপিআই নির্ধারণের মাধ্যমে প্রথম ব্যাগেজ ১৮ মিনিট ও শেষ লাগেজ ৬০ মিনিটে প্রদান করা হচ্ছে। এতে করে একদিকে যেমন যাত্রী সেবার মান বৃদ্ধি পেয়েছে তেমনি কর্মী উৎপাদনশীলতা ও সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করা সম্ভব হয়েছে।

বর্তমানে উক্ত সময়ের মধ্যে লাগেজ সরবরাহের হার ৯৮ শতাংশ। একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে আজ মন্ত্রীদেরর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে মোরশেদ আলমের (নোয়াখালী-২) লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য তুলে ধরেন তিনি।

বাংলাদেশ বিমানের সকল প্রকার অনিয়ম রোধে সরকার কি কি পদক্ষেপ গ্রহণ করেছে, প্রশ্নকর্তার এমন প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, বাংলাদেশ বিমানের অনিয়ম রোধে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

টিকিট কেনার ক্ষেত্রে সিট ব্লকিং পদ্ধতি বাতিল, নিয়োগ পদ্ধতি স্বচ্ছতা আনায়ন, আরএফআইডি মেশিনের মাধ্যমে হাজিরা প্রদান, ই-টিকেটিং পদ্ধতি, লাগেজ হ্যান্ডেলিং ব্যবস্থার উন্নয়ন, পেনশন সহজীকরণ, হজ অ্যাপস চালু, ওয়েবসাইট এবং অনলাইন টিকিট বুকিং, মোবাইল অ্যাপস চালু, ই-জিপি টেন্ডারিং পদ্ধতি চালু, সিএন্ডএফ এজেন্ট তালিকাভুক্তিকরণ ও ইঞ্জিন মেইনটেনেন্স পাওয়ার বাই হাওয়ার।

তিনি আরও বলেন, বিমান ইতিমধ্যে সিট বুকিং পদ্ধতি বাতিল করেছে। ফলে টিকিট বিক্রয় হতে রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে। বিমানে নিয়োগ পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। আগ্রহী প্রার্থীদের আবেদনের অনলাইনে গ্রহণ ও টেলিটকের সহযোগিতায় উক্ত আবেদনসমূহ বাছাই করা হচ্ছে।

এছাড়া ফেস আইডি মেশিনের মাধ্যমে হাজিরা গ্রহণের করে বিমানের সকল শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের সঠিক সময়ে কর্মস্থলে আগমন ও প্রস্থান নিশ্চিত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here