‘বসন্ত উৎসব ২০২০’ কে ঘিরে আয়োজক কমিটির বিশেষ সভা

0
113
'বসন্ত উৎসব ২০২০' কে ঘিরে আয়োজক কমিটির বিশেষ সভা
ছবিঃ তিশা সেন, সংযুক্ত আরব আমিরাত।

খবর৭১ঃ

তিশা সেন, সংযুক্ত আরব আমিরাতঃ বসন্তকে ঘিরে বাঙ্গালীদের রয়েছে নানা রকম উৎসব। বসন্তে প্রকৃতির অপরূপ সৌন্দর্য বিরাজ করে আমাদের চারিদিকে। তাই কবি সুভাষ মুখোপাধ্যায় বলেছেন – ‘ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত’। ছেলে-মেয়ে সবাই প্রকৃতির এই অপরূপ সৌন্দর্য উপভোগ করে। তারা আনন্দে মাতোয়ারা হয়ে ঘুরে বেড়ায়। গাছে গাছে সবুজ কচি পাতার সৌন্দর্যে তারা মুগ্ধ।

রক্তাক্ত শিমুল, পলাশের রক্ত লাল, আমের মুকুলের সুগন্ধী চারিদিকে মৌ মৌ করে আর পুষ্প পল্লবে শৌভিত হয়ে আসে ঋতুরাজ। এসব ভাবলেই ছুটে যেতে ইচ্ছে হয় নিজ মাটি – বাংলাদেশে। প্রবাসে ইচ্ছে হলেও হুট করে ছুটে যাওয়া হয় না। তাই প্রতিবছর তারা বসন্ত কে নিয়ে আসে এই দূর প্রবাসে। আর আমিরাতে সব প্রবাসীরা মিলে মেতে ওঠে বসন্ত উৎসবে। আর আমিরাতেই যেন ছুটে আসে একটি ছোট্ট শান্তিনিকেতনের আবহাওয়া। কবি গুরুর সেই বসন্ত উৎসব কে সামনে রেখেই আমিরাতের শারজায় অনুষ্ঠিত হয় কমিউনিটি, সাংবাদিক ও শিল্পীদের সমন্বয়ে সভা। সংযুক্ত আরব আমিরাতের শারজায় ১৩ ই ফেব্রুয়ারি বসন্ত উৎসব কে সামনে রেখে চলছে ব্যাপক প্রস্তুতি। এই আয়োজনকে সফল ও সার্থক করে তুলতে বাংলাদেশ কমিউনিটি, প্রবাসী ব্যবসায়ী,সাংবাদিক ও শিল্পী বৃন্দরা যৌথ ভাবে প্রস্তুতি প্রস্তুতি নিচ্ছে।

গতকাল আমিরাতের সারজাস্থ হুদায়বিয়ার রেস্টুরেন্টে এই যৌথ সভায় সভাপতিত্ব করেন কমিউনিটি নেতা আবির বাংলাদেশ বিজনেস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক, মোঃ ইয়াকুব সুনিক।এই প্রস্তুতি সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি নেতা বাংলাদেশ সমিতি দুবাইয়ের আহ্বায়ক অধ্যাপক মোঃ আব্দুস সবুর, দুবাই বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সহ-সভাপতি ও কমিউনিটি নেতা আইয়ুব আলী বাবুল, বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ, শারজাহ বাংলাদেশ সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ও কমিউনিটি নেতা ইসমাইল গনী চৌধুরী, বাংলাদেশ বিজনেস কাউন্সিলের যুগ্মসম্পাদক ও কমিউনিটি নেতা মোহাম্মদ সাইফুদ্দিন,বসন্ত উৎসবের সমন্বয়কারী ও বাংলাদেশ কমিউনিটি নেতা হাজী শফিকুল ইসলাম, মিরসরায় সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ কমিউনিটি নেতা মাজহারুল্লাহ মিয়া,চট্টগ্রাম সমিতি উত্তর আমিরাতের সাংগঠনিক সম্পাদক মীর আহমদ, বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্ব মুহাম্মদ জাহাঙ্গীর আলম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ইমাম হোসেন পারভেজ, সৈয়দা দীবা।

সাংবাদিক শিবলী অাল সাদিকের উপস্থাপনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেসক্লাব ইউ এ ইর সভাপতি সিরাজুল হক, প্রবাসী সাংবাদিক সমিতির সিনিয়র সহ-সভাপতি নাসিম উদ্দিন আকাশ, বাংলাদেশ শিল্পী সমিতি ইউ এ ইর সভাপতি জাবেদ আহমেদ মাসুম, ৭১ টিভির সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি ও সংহতি সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক ছড়াকার লুৎফুর রহমান, বাংলাদেশ প্রেসক্লাবের সহ-সভাপতি শেখ ফয়সাল সিদ্দিকী ববি, দৈনিক অালোকিত সকালের আরব-আমিরাত প্রতিনিধি সানজিদা ইসলাম, প্রবাস মেলার সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি মহিউল করিম অাসিক, শিল্পী মোঃ জাবেদ, সাংবাদিক সোহেল চৌধুরী, ৭১টিভির ক্যামেরা পার্সন আমিনুল হক, আর টিভির ক্যামেরা পারসন খালেদ মাহামুদ রনি। যৌথ প্রস্তুতি সভায় বক্তারা বলেন,আমিরাতের শারজায় একটি সৃজনশীল অনুষ্ঠানের মাধ্যমে আমরা বসন্তকে বরণ করতে চায়।

পাশাপাশি বাঙালির চিরায়িত ঐতিহ্যকে লালন করতে চায় এ বসন্ত উৎসবের মাধ্যমে। বক্তারা আরো বলেন শিল্পী, সাংবাদিক, ব্যবসায়ী ও বাংলাদেশ কমিউনিটি সমন্বয়ে এই প্রথম একটি অনুষ্ঠান হতে যাচ্ছে। তাই অনুষ্ঠানের গ্রহণযোগ্যতা এবং তাৎপর্য্যে ভিন্ন মাত্রা যোগ করবে। বক্তারা বলেন এটা কোন একটি বিশেষ পক্ষের অনুষ্ঠান নয় এটা সমগ্র বাঙালি জাতির অনুষ্ঠান । তাই সকল ভেদাভেদ ভুলে দল মত নির্বিশেষে এই বসন্ত উৎসবে হাজির হয়ে জাতীয় ঐতিয্য লালনে বাঙ্গালী ও বাংলাদেশীদের ঐক্যবদ্ধ হওয়ার অনুরোধ জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here