ফ্রান্সে পাওয়া গেল ১৪ কোটি বছর আগের ডাইনোসরের হাড়

0
134
ফ্রান্সে পাওয়া গেল ১৪ কোটি বছর আগের ডাইনোসরের হাড়

খবর৭১ঃ

১৪ কোটি বছরের প্রাচীন সরোপড প্রজাতির তৃণভোজী এক ডাইনোসরের সাড়ে ছয় ফুট দৈর্ঘ্যরে একটি ঊরুর হাড় আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাংশের নুভেল আকিতেন অঞ্চলের শ্যারান্ট এলাকার একটি খননক্ষেত্র থেকে অতিকায় এ অস্থি আবিষ্কার করেন প্রত্নজীবাশ্মবিদরা। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল জানায়, নব-আবিষ্কৃত এ হাড়টির ওজন আধা টন (৫০০ কেজি)।

প্রতিবেদনে বলা হয়, খননক্ষেত্র-সংলগ্ন কনিয়াক শহরটি ১৪ কোটি বছর আগে জলাভূমি ছিল। এসব এলাকায় ওই তৃণভোজী ডাইনোসররা বসবাস করত বলে মনে করা হচ্ছে। ডাইনোসরের অস্থির সন্ধান পাওয়া আঁজেক শ্যারন্ট নামের এ খননক্ষেত্রটি সারা ইউরোপের মধ্যেই বিশিষ্ট। ২০১০ সাল থেকে এখন পর্যন্ত এ এলাকা থেকে ৪৫ প্রজাতির ডাইনোসরের প্রায় সাড়ে সাত হাজার অস্থি উৎখনন করেছেন প্রত্নজীবাশ্মবিদরা।

নতুন আবিষ্কৃত ঊরুর এ হাড় প্রসঙ্গে অঙ্গুলেম জাদুঘরের অধ্যক্ষ জ্যঁ ফ্রাসোয়া তোর্নোপিশ উচ্ছ্বাসের সঙ্গে স্থানীয় সংবাদ মাধ্যমে বলেন, ‘এটি বিশাল! খুবই ব্যতিক্রমীভাবে এটি মাটির নিচে সংরক্ষিত অবস্থায় ছিল।’

প্যারিসের প্রাকৃতিক ইতিহাসবিষয়ক জাতীয় জাদুঘরের স্বেচ্ছাসেবীরা ঊরুর এ হাড়টির পাশাপাশি মাটির ওই একই স্তরে অতিকায় একটি জঙ্ঘাস্থিও (পেলভিক বোন) আবিষ্কার করেন।

প্রত্নজীবাশ্মবিদরা আঁজেক শ্যারন্টে এ যাবত খুঁজে পাওয়া বিভিন্ন হাড়ের অংশ জোড়া লাগিয়ে একটি পূর্ণাঙ্গ সরপড ডাইনোসরের কংকাল তৈরির চেষ্টা করছেন। এরই মধ্যে কঙ্কালের প্রায় ৫০ শতাংশ অবয়ব দাঁড় করানো সম্ভব হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here