প্রকাশ হলো ভারতের নতুন মানচিত্র

0
54
প্রকাশ হলো ভারতের নতুন মানচিত্র

খবর৭১ঃ

প্রকাশ করা হলো ভারতের নতুন মানচিত্র। সেই সঙ্গে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশ করেছে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে দ্বিখণ্ডিত হওয়া জম্মু ও কাশ্মীর এবং লাদাখের পৃথক মানচিত্র। গতকাল শনিবার সার্ভে জেনারেল অব ইন্ডিয়া এই দুই মানচিত্র প্রকাশ করে।

গত ৩১ অক্টোবর ভারতের কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুযায়ী আনুষ্ঠানিকভাবে জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা রদ করে পৃথক দুটি কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করা হয়। এর একটি জম্মু ও কাশ্মীর, অন্যটি লাদাখ। ভারতে ছিল ২৯টি রাজ্য, আর ৭টি কেন্দ্রশাসিত অঞ্চল। গত ৩১ অক্টোবর রাত ১২টার পর একটি রাজ্যের সংখ্যা কমে গেছে। আর বেড়ে গেছে ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের সংখ্যা। বর্তমানে ভারতের রাজ্যসংখ্যা ২৮টি। কেন্দ্রশাসিত অঞ্চলের সংখ্যা ৯টি।

এই ২৮ রাজ্য ও ৯টি কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে গঠিত নতুন ভারতের নতুন মানচিত্র গতকাল প্রকাশ করা হলো। আর নতুন কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে জম্মু ও কাশ্মীর এবং লাদাখের পৃথক মানচিত্রও প্রকাশ করা হলো।

নতুন মানচিত্র অনুযায়ী, জম্মু ও কাশ্মীর এবং লাদাখ পুনর্গঠনের ফলে এখন জম্মু ও কাশ্মীরের জেলার সংখ্যা ১১ থেকে বাড়িয়ে ২৮টি করা হয়েছে। পাশাপাশি লাদাখের একটি জেলা বাড়িয়ে ২টি করা হয়েছে। কারগিল ও লেহ।

ইতিমধ্যে জম্মু ও কাশ্মীর এবং লাদাখের জন্য দুই রাজ্যপালও নিয়োগ করেছে কেন্দ্রীয় সরকার। জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল বা গভর্নর হয়েছেন গিরিশ চন্দ্র মুর্মু। লাদাখের গভর্নর হয়েছেন রাধাকৃষ্ণ মাথুর। তাঁরা রাজ্যপাল হিসেবে শপথও নিয়েছেন।

গত ৫ আগস্ট ভারতের পার্লামেন্ট সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা রদ করে। পাশাপাশি জম্মু ও কাশ্মীরকে ভেঙে দ্বিখণ্ডিত করে পৃথক দুটি কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here