পুকুরে মিলল ১৮১৮ সালের ধাতব পিলার

0
62
পুকুরে মিলল ১৮১৮ সালের ধাতব পিলার

খবর৭১ঃ ফরিদপুরে পৌর পুকুরে নির্মাণ ও সংস্কার কাজ চলাকালে পানির মধ্যে থেকে একটি ধাতব পিলার উদ্ধার করা হয়েছে। ওই পিলারটি বর্তমানে ফরিদপুর পৌরসভা ভবনের নিচতলায় রাখা হয়েছে। পিলার উদ্ধারের বিষয়টি জানাজানি হলে শহরে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়।

এ পিলারটি দেখতে অসংখ্য অনুসন্ধিৎসু দর্শককে ভিড় জমাতে এবং নানা ধরণের জল্পনা-কল্পনা করতে দেখা গেছে। স্থানীয়দের ধারনা এটি বৃটিশদের বসানো সীমানা পিলার, যা বজ্রপাত প্রতিরোধক এবং অনেক মূল্যবান।

ফরিদপুর পৌরসভা এবং ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রকল্পের উদ্যোগে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত জুবিলি ট্যাংক নামে খ্যাত পৌরপুকুরের সংস্কার ও নির্মাণ কাজ চলছে।

ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রকল্পের সমন্বয়কারী ইকরাম হোসেন বলেন, দুপুর ১২টার দিকে ওই পুকুরের পশ্চিম দিকে নারীদের জন্য নির্মাণাধীন একটি ঘাটলার মাটি খোঁড়ার সময় ধাতব নির্মিত ওই পিলার সদৃশ বস্তুটি পাওয়া যায়। পরে সেটি উদ্ধার করে পৌরসভা ভবনে নিয়ে আসা হয়।

পিলারটি আনুমানিক দুই ফুট দৈর্ঘ্য ও এক ফুট ব্যাস বিশিষ্ট। পিলারটির এক দিকে চোখা অপরদিকে ত্রিভুজাকৃতির। গায়ে লেখা রয়েছে বি টি ই এস ডট কম। অপরদিকে ১৮১৮ লেখা, যা দেখে মনে হচ্ছে এটি ১৮১৮ সালের পিলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here