ঢাকায় ৭ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় মেলা

0
35
ঢাকায় ৭ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় মেলা
ছবিঃ সংগৃহীত

খবর৭১ঃ মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য আগামী ৭ সেপ্টেম্বর থেকে ঢাকায় শুরু হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় মেলা। এ মেলার আয়োজনে থাকছে মার্কিন যুক্তরাষ্ট্রের ঢাকাস্থ দূতাবাস। ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে।

ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে আয়োজিত এ মেলায় মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ২৬টি বিশ্ববিদ্যালয় অংশ নেবে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো, ড্রিউ ইউনিভার্সিটি, জর্জ ম্যাসন ইউনিভার্সিটি, হফস্ট্রা ইউনিভার্সিটি, এনওয়াইইউ ট্যান্ডন স্কুল অব ইঞ্জিনিয়ারিং, ইউনিভার্সিটি অব হাউস্টোন-ভিক্টোরিয়া এবং ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডা।

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে শরৎকালীন সেশনে ভর্তির উদ্দেশ্যে শিক্ষার্থীদের উৎসাহী করা ও আগ্রহীদের সুযোগ দেওয়ার জন্য এ মেলার আয়োজন করা হয়েছে। বাংলাদেশের পর নেপালসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে এ শিক্ষা মেলা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে আয়োজিত এ মেলাটি বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়তে যেতে চাওয়া শিক্ষার্থীদের জন্য একটি চমৎকার সুযোগ। কারণ, এখানে পছন্দসই ১৪টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পাবে তাদের প্রয়োজনীয় তথ্যের জন্য। আর ১২টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি সহায়তা করার জন্য প্রতিনিধিরা থাকবে।

এ মেলায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য ছাড়াও শিক্ষার্থীদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা প্রসেসিংয়ের তথ্যও দেওয়া হবে।
উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে পড়তে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের সহায়তার জন্য ঢাকা ছাড়াও বাংলাদেশের বিভাগীয় শহরগুলোতে তথ্য কেন্দ্র থাকছে। এসব কেন্দ্রগুলো হলো, ঢাকাস্থ মার্কিন দূতাবাস, এডওয়া্র্ড এম. কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস ইন ধানমন্ডি, আমেরিকান কর্নার ইন চিটাগং, আমেরিকান কর্নার ইন খুলনা, সিলেট এবং রাজশাহী। এ সকল কেন্দ্রগুলো থেকে তথ্য সরবরাহের বিনিময়ে কোনো সার্ভিস চার্জ বা সেবামূল্য দেওয়া লাগে না আগ্রহী শিক্ষার্থীদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here