জয় দিয়ে বিশ্বকাপ মিশন শেষ করলো ওয়েস্ট ইন্ডিজ

0
10

খবর৭১ঃ স্বপ্ন জাগিয়েও জিততে পারেনি আফগানিস্তান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩১২ রানের পাহাড় ডিঙাতে নেমে ২ উইকেটে ১৮৯ রান সংগ্রহ করে জয়ের পথেই ছিল আফগানিস্তান। এরপর ৬৬ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় আসগর আফগান-রশিদ খানরা। শেষ পর্যন্ত ২৩ রানেহেরে বিশ্বকাপ মিশনশেষ করেএশিয়ার এইউঠতি দলটি।

৩১২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি আফগানিস্তানের। শুরুতেই গুলবাদিন নাঈব ফেরত যান প্যাভিলিয়নে। দ্বিতীয় উইকেট জুটিতে আফগানদের ম্যাচে ফেরান রহমত শাহ ও ইকরাম আলী খিল। ১৩৩ রান আসে তাদের ব্যাট থেকে। দু’জনই অর্ধশতকের দেখা পান। রহমত ৬২ রান করে কার্লোস ব্রাথওয়েটের বলে গেইলের হাতে ধরা পড়েন।

তৃতীয় উইকেটে ৫১ রান যোগ করে আফগানিস্তানকে ম্যাচে রাখেন ইকরাম ও নাজিবুল্লাহ জাদরান। তবে ৩১ রান করা নাজিবুল্লাহ রান আউটের শিকার হন। আর সেঞ্চুরির কাছে গিয়েও ৮৬ রান করে গেইলের বলে এলবিডব্লিউ’র ফাঁদে পড়েন ইকরাম।

এরপর মোহাম্মদ নবী (২) ও সামিউল্লাহ শেনওয়ারি (৬) কেমার রোচের শিকারে পরিণত হলে ম্যাচ থেকে ছিটকে যায় আফগানরা। আজগর আফগান ৪০ রান করে বিদায় নিলে জয়ের শেষ আশাটুকুও নিভে যায়। রশিদ খান (৯) ও দৌলত জাদরান (১) কার্লোস ব্রাথওয়েটের বলে প্যাভিলিয়নের পথ ধরেন। সাঈদ শারজাদ ২৫ রান করে ইনিংসের শেষ বলে আউট হলে ২৮৮ রানে অলআউট হয় আফগানিস্তান।

ক্যারিবীয় বোলার ব্রাথওয়েট ৪টি, রোচ ৩টি এবং গেইল ও ওশানে টমাস ১টি করে উইকেট নেন।

এর আগে, টস জিতে ব্যাট করতে নেমে দলীয় ২১ রানে ক্রিস গেইলের উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। ব্যক্তিগত ৭ রানে আউট হন তিনি। ফলে ক্যারিবীয়দের হয়ে ওয়ানডে ও বিশ্বকাপে সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষে থাকা ব্রায়ান লারাকে আর টপকাতে পারলেনা শেষ বিশ্বকাপ ইনিংস খেলতে নামা গেইল।

দ্বিতীয় উইকেট জুটিতে এভিন লুইস ও শাই হোপের ব্যাট থেকে আসে ৮৮ রান। লুইস অর্ধশতক তুলে ৫৮ রান করে রশিদ খানের শিকারে পরিণত হন। আর দলীয় ১৭৪ রানে শিমরন হেটমায়ার ৩৯ রান করে দৌলত জাদরানের বলে নূর আলীর হাতে ক্যাচ দেন।

হোপ ৭৭ রান করে মোহাম্মদ নবীর বলে সাজঘরে ফেরত যান। দলের রান তখন ৪ উইকেটে ১৯২ রান। এরপর বড় সংগ্রহের জন্য ইনিংস টেনে নিয়ে যান নিকোলাস পুরান ও জেসন হোল্ডার। মূলত এই দু’জনের ১০৫ রানের জুটিতেই ৩০০ রানের পুজি পায় উইন্ডিজ।

৫৮ রান করা পুরান রান আউট হয়ে ফেরত যান। অন্যদিকে হোল্ডার ৪৫ রান করে সাঈত শারজাদের প্রথম শিকারে পরিণত হন। কার্লোস ব্রাথওয়েট ৪ বলে ১৪ রান করলে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ৩১১ রান।

আফগান বোলার জাদরান ২টি এবং শারজাদ, নবী ও রশিদ নেন ১টি করে উইকেট। ক্যারিবীয় ব্যাটসম্যান শাই হোপ ম্যাচ সেরা হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here