গাম্বিয়ার জন্য তহবিল সংগ্রহে ওআইসির সচিবালয়ে অ্যাকাউন্ট

0
62
গাম্বিয়ার জন্য তহবিল সংগ্রহে ওআইসির সচিবালয়ে অ্যাকাউন্ট

খবর৭১ঃ রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারকে আন্তর্জাতিক বিচার আদালতে নিয়ে যাওয়া পশ্চিম আফ্রিকার ক্ষুদ্র রাষ্ট্র গাম্বিয়ার জন্য অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন (ওআইসি) সচিবালয়ে একটি অ্যাকাউন্ট খোলা হয়েছে।

আগামী এপ্রিলে অনুষ্ঠেয় ইসলামিক দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে গাম্বিয়ার জন্য অর্থ সংগ্রহে সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার সৌদি আরবের জেদ্দায় ওআইসির জ্যেষ্ঠ কর্মকর্তাদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বার্তায় জানানো হয়, বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এতে জানানো হয়, এপ্রিলে পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনটি অনুষ্ঠিত হবে নাইজারে এবং সেটির প্রস্তুতির জন্য এই বৈঠকটির আয়োজন করা হয়।

বৈঠকে গত ২৩ জানুয়ারি আন্তর্জাতিক বিচারিক আদালতের অন্তর্বর্তীকালীন সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলা হয়, গাম্বিয়াকে সহায়তা করার জন্য বাংলাদেশের প্রস্তাবের প্রতি সমর্থন আছে ইসলামি দেশগুলোর।

এছাড়া তহবিল সংগ্রহের জন্য ইতিমধ্যে ওআইসি সচিবালয় একটি অ্যাকাউন্ট খুলেছে, আগ্রহী রাষ্ট্রগুলো এখানে তাদের সহায়তার অর্থ জমা দিতে পারবে।

রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মিয়ানমারকে দোষী প্রমাণিত করার চেষ্টায় মিয়ানমারকে আন্তর্জাতিক বিচার আদালতে নিয়ে গেছে গাম্বিয়া। আর এতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন দেশটির আইনমন্ত্রী আবুবকর মারি তামবাদু এবং পররাষ্ট্রমন্ত্রী মামাদু তাঙ্গারা।

গাম্বিয়ার করা মামলায় নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) রোহিঙ্গাদের গণহত্যার বিপদ থেকে সুরক্ষায় আইসিজে সর্বসম্মতভাবে মিয়ানমারের প্রতি চার দফা অন্তর্বর্তী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here