মানবতাবিরোধী অপরাধঃ রাজাকার কায়সারের মৃত্যুদণ্ড বহাল

0
47
কায়সারের মৃত্যুদণ্ড বহাল
মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডে দণ্ডিত সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সার। ছবিঃ সংগৃহীত।

খবর৭১ঃ মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

দণ্ড থেকে খালাস চেয়ে সৈয়দ মোহাম্মদ কায়সারের করা আপিল আবেদনের ওপর শুনানি শেষে মঙ্গলবার (১৪ জানুয়ারি) আপিল বিভাগ এই রায় দেন। রায় ঘোষণা করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি জিনাত আরা ও বিচারপতি মো. নুরুজ্জামান।

২০১৪ সালের ২৩ ডিসেম্বর এক রায়ে কায়সারকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ১৯ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করেন কায়সার।

কায়সারের বিরুদ্ধে গণহত্যার একটি; হত্যা, নির্যাতন, অগ্নিসংযোগ ও লুটের ১৩টি এবং ধর্ষণের দুটিসহ মোট ১৬টি অভিযোগ আনা হয়েছিল। ২০১৪ সালের ২ ফেব্রুয়ারি অভিযোগ গঠন করা হয়েছিল তার বিরুদ্ধে। কায়সারকে গণহত্যার একটি; হত্যা, নির্যাতন, অগ্নিসংযোগ ও লুণ্ঠনের ১৩টি এবং ধর্ষণের দুটিসহ মোট ১৬টি অপরাধে অভিযুক্ত করা হয়েছিল। এরপর সাক্ষ্য ও যুক্তিতর্ক শেষে ২০১৪ সালের ২৩ ডিসেম্বর রায় দেওয়া হয়েছিল।

রায়ে ১৬টি অভিযোগের মধ্যে ট্রাইব্যুনালে ১৪টি অভিযোগ প্রমাণিত হলে এর মধ্যে সাতটি অভিযোগে তাকে মৃত্যুদণ্ড, চারটি অভিযোগে আমৃত্যু কারাদণ্ড, একটিতে ১০ বছর, একটিতে সাত বছর এবং একটিতে পাঁচ বছর কারাদণ্ড দেওয়া হয়।

দণ্ড থেকে খালাস চেয়ে আপিল করেন সৈয়দ মোহাম্মদ কায়সার। গত বছরের ৩ ডিসেম্বর আপিল বিভাগে শুনানি শেষে রায়ের জন্য ১৪ জানুয়ারি দিন নির্ধারণ করেছিলেন আপিল বিভাগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here