করোনা থেকে মুক্তি পেতে গরম পানি অ্যালকোহল নয়

0
60
করোনা থেকে মুক্তি পেতে গরম পানি অ্যালকোহল নয়

খবর৭১ঃ আমাদের প্রথমেই বুঝতে হবে এমন কোনো নির্দিষ্ট খাবার নেই যেটি খেলে কোভিড-১৯-এর সংক্রমণের হাত থেকে রেহাই পাওয়া যায়।

বারবার অ্যালকোহল, ভিনেগার ইত্যাদি খেলে এ ভাইরাসের সংক্রমণ হবে না, এটি ভুল ধারণা। উল্টো এ ধরনের কিছু খেলে বা পান করলে মারাত্মক শারীরিক ক্ষতির মুখে পড়তে হতে পারে।

তবে এ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা জরুরি। এটি সরাসরি সংক্রমণ না ঠেকিয়ে দিতে পারলেও আক্রান্ত হওয়ার পর লক্ষণগুলো মারাত্মক হতে বাধা দেয়।

সুতরাং আমাদের সবারই খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা জরুরি। বাজার থেকে কাঁচা মাছ, মাংস কিংবা শাকসবজি আনার পর সেগুলো ভালোভাবে ধুয়ে নেয়ার আগে পরে নিজেদের হাতও কিন্তু সাবান দিয়ে কমপক্ষে ৩০ সেকেন্ড নিয়মমতো ধুয়ে নিতে হবে।

ঈদে স্বাভাবিকভাবেই আমিষ এবং চর্বি জাতীয় খাবার বেশি খাওয়া হয়। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এ দুই ধরনের খাবারই উপকারী। তবে সেটি গ্রহণ করতে হবে পরিমিতভাবে।

সেই সঙ্গে প্রচুর পানি পান করতে হবে। ভিটামিন ‘সি’ এবং ভিটামিন ‘বি’ কমপ্লেক্সে উৎস হিসেবে লেবু, কমলাসহ টক জাতীয় ফল এবং শাকসবজি খেতে হবে। সেই সঙ্গে আয়রন এবং জিংক সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে। ভিটামিন ‘ডি’-এর চাহিদা পূরণে প্রতিদিন কমপক্ষে আধ ঘণ্টা সকাল বা বিকালের হালকা রোদে বসে থাকা উচিত।

এছাড়াও বাজারে বিভিন্ন ওষুধ কোম্পানির ভিটামিন ‘সি’, ভিটামিন ‘বি’ কমপ্লেক্স, ভিটামিন ‘ডি’, আয়রন, জিংক ইত্যাদি ফুড সাপ্লিমেন্ট পাওয়া যায়। টেলিমেডিসিন সেবা গ্রহণের মাধ্যমে এগুলোর সঠিক ডোজ জেনে খাওয়া যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here