এখনও সম্ভব হয়নি ৩০ লাখ শহীদের চিহ্নিত করা: মুক্তিযুদ্ধমন্ত্রী

0
135
এখনও সম্ভব হয়নি ৩০ লাখ শহীদের চিহ্নিত করা: মুক্তিযুদ্ধমন্ত্রী

খবর৭১ঃ ৩০ লাখ শহীদকে চিহ্নিত করা এখনও সম্ভব হয়নি বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।তিনি বলেছেন, ১৯৭১ সালের নয় মাসব্যাপী স্বাধীনতাযুদ্ধে সারা দেশে ৩০ লাখ গণশহীদকে চিহ্নিত করা এখনও সম্ভব হয়নি। ভবিষ্যতে এ লক্ষ্যে সরকার কার্যক্রম গ্রহণ করেছে।

মন্ত্রী বলেন, এ তালিকা অনুযায়ী বর্তমানে মোট ৫ হাজার ৭৯৫ জন মুক্তিযোদ্ধার নাম-ঠিকানা সংবলিত পূর্ণাঙ্গ তথ্য ওয়েবসাইটে রয়েছে। এর মধ্যে শহীদ বেসামরিক গেজেটভুক্ত ২ হাজার ৯২২ জন, সশস্ত্র বাহিনী শহীদ ১ হাজার ৬২৮, শহীদ বিজিবি ৮৩২ জন এবং শহীদ পুলিশ ৪১৩ জন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান। মন্ত্রী আরও জানান, দেশে খেতাবপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধার সংখ্যা ২ জন। তবে গেজেটভুক্ত নারী মুক্তিযোদ্ধার সংখ্যা ৩২২ জন।

মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সব বীর মুক্তিযোদ্ধার তথ্য সংগ্রহ করে ডাটাবেইজ তৈরি করে বর্তমানে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এ তালিকার বাইরে যদি কোনো মুক্তিযোদ্ধা থেকে থাকেন- তা চিহ্নিত করার কাজ চলছে। এটি সম্পন্ন হলে প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ সম্ভব হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here